0 have signed.
Let’s get to 500
Sign This Petition

Related Petitions

Petitions Home » Browse Petitions » যত্রতত্র হর্ন বাজানো বন্ধ করুন।

যত্রতত্র হর্ন বাজানো বন্ধ করুন।

দুই চাকার বাহনে ট্রাকের হর্ন! আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অথবা অ্যাম্বুলেন্সের সাইরেন বাজিয়ে রাজধানীতে ব্যক্তিগত গাড়ির দেখাও মেলে।ছোটখাটো সেডান গাড়িতেও হাইড্রোলিক হর্নের ব্যবহার হয়। যদিও মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন সংযোজিত পাওয়া গেলে জরিমানার বিধান আছে। তবে জরিমানার অঙ্ক মাত্র ১০০ টাকা! 

একজন সুস্থ মানুষ ২০ থেকে ২০,০০০ স্পন্দনের শব্দ শুনতে পারে। মানুষের শব্দ গ্রহণের স্বাভাবিক মাত্রা ৪০-৫০ ডিবি পর্যন্ত। এমন অনেক হর্ন রয়েছে, যে হর্নগুলো ৬০ ডিবি থেকে শুরু করে ১২০ ডিবি পর্যন্ত শব্দ উৎপন্ন করে। সাধারণত ৬০ ডিবি শব্দ মানুষকে সাময়িকভাবে এবং ১০০ ডিবি শব্দ সম্পূর্ণ বধিরতা সৃষ্টি করতে পারে। তাই এ ধরনের হর্ন শব্দদূষণের এবং স্বাস্থ্যহানির অন্যতম কারণ। 

মোটরসাইকেল বা গাড়িতে যত্রতত্র হর্ন লাগিয়ে শব্দদূষণ করার অভিযোগের কথা অহরহ শোনা যায়। মোটরসাইকেলের জন্য যে হর্ন বা সেডান গাড়ির জন্য সাধারণ যে হর্ন ব্যবহার করা হয়, তা গাড়িতে ব্যবহার করাই উত্তম। এতে শব্দদূষণ কম হয় এবং চালকও সহজে সতর্ক হতে পারেন।

চোখ, কান ও গলাবিশেষজ্ঞ বলেন, ‘বিকট শব্দ সুস্থ মানুষের জন্য তো বটেই, শিশু, শিক্ষার্থী এবং রোগীদের জন্য ভয়ানক। এর কারণে মানুষ বধিরতার মতো রোগে আক্রান্ত হতে পারে। এ ছাড়া হঠাৎ হর্ন বাজানোর ফলে মানুষের মনে ভীতির সৃষ্টি হয়। এই ভীতি মানসিক রোগের কারণ হতে পারে।

 মাত্রাতিরিক্ত শব্দের কারণে ইতিমধ্যে দেশের প্রায় ১২ শতাংশ মানুষের শ্রবণশক্তি হ্রাস পেয়েছে বলে পরিবেশ অধিদপ্তরের সাম্প্রতিক জরিপে উঠে এসেছে। সেই সঙ্গে যোগ হয়েছে উচ্চ রক্তচাপ, হৃদ্​রোগসহ, ফুসফুসজনিত জটিলতা, মস্তিষ্কবিকৃতি, স্মরণশক্তি হ্রাস, মানসিক চাপসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা। ডিএমপির তথ্য অনুযায়ী, চলতি বছরের গত ছয় মাসে ট্রাফিক পুলিশ ১৮ হাজার ৫২২টি হাইড্রোলিক হর্ন জব্দ করেছে। এ সময় ১০ লাখ ২২ হাজার ৩৩৮টি মামলা হয়েছে। 

অযথা হর্ন বাজানো বন্ধ করুন। যে গাড়িতে যে হর্ন মানানসই, সে হর্ন ব্যবহার করলে অন্য গাড়ি বা মানুষের জন্য নিরাপদ সড়ক বাস্তবায়ন করা সহজ হবে। এ ক্ষেত্রে গাড়ির চালকের পাশাপাশি গাড়ির মালিকদেরও সতর্ক হওয়া উচিত।  

Emon Khan

92 Views 0 Comments 0 Likes

Share This Petition

Letter